ঢাকাবুধবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

দেড়শ আসনে ইভিএম ব্যবহার করার জন্য ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প নেয়া হয়েছে

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : সেপ্টেম্বর ২০, ২০২২
Link Copied!

নিউজ ডেস্ক- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নতুন করে ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনা, মেরামত ও রক্ষণাবেক্ষণ প্রকল্প চূড়ান্ত অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ হয়েছে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা। প্রকল্প প্রস্তাবটি  পরিকল্পনা কমিশনে পাঠানো হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।
আজ রাজধানীর নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আজ দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে কমিশন সভা ছিল। কমিশন সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে কমিশনের ৭০টি আসনে ইভিএম ভোট গ্রহণের সক্ষমতা রয়েছে। ফলে ১৫০ আসনে ইভিএমে ভোট হলে আরও ইভিএম মেশিন তথা সরঞ্জামাদি লাগবে। এ লক্ষে একটি প্রকল্প তৈরির জন্য কমিশন সচিবালয়কে বলা হয়েছিল। সেটা তারা তৈরি করে গত সভায় উপস্থাপন করেছিল। সেখানে আমাদের কিছু প্রশ্ন ছিল। সে প্রশ্নের উত্তরগুলো সঠিকভাবে দিতে পারেনি বলে আমরা তাদের বলেছিলাম এগুলো ঠিক করে নিয়ে আসার জন্য। তথ্যগুলো আজকের সভায় যথাযথভাবে উপস্থাপন করা হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে সব তথ্য ঠিক আছে বলে জানিয়ে দেওয়া হয়েছে।
মো. আলমগীর বলেন, ‘এখন আমরা পরিকল্পনা কমিশনে অনুমোদনের জন্য পাঠাবো। এর আগে আরেকটি কাজ হচ্ছে, জনবলের জন্য মন্ত্রণালয়ের সঙ্গে একটি সভা করতে হবে। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অসীম কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, দেড়শ আসনে ইভিএম ব্যবহার করার জন্য ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রায় ২ লাখ ইভিএম কেনা হবে। এছাড়া ইভিএম সংরক্ষণ জনবল তৈরি ও প্রশিক্ষণের জন্য এখানে ব্যয় রাখা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।