ঢাকামঙ্গলবার , ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

৬ কোটি ১০ লাখ ডোজ টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র: স্বাস্থ্যমন্ত্রী

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : মার্চ ২১, ২০২২
Link Copied!

মহামারী মোকাবেলায় যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৬ কোটি ডোজের বেশি করোনাভাইরাসের টিকা বাংলাদেশকে দিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

টিকা ছাড়াও যুক্তরাষ্ট্রের দেওয়া চিকিৎসা সরঞ্জাম এবং কারিগরী সহায়তা করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা করেছে বলে মন্তব্য করেছেন তিনি। সোমবার যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডকে নিয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে এ বিষয়ে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশে এ পর্যন্ত ২২ কোটি ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ফাইজার এবং মডার্নার তৈরি ৬ কোটি ১০ লাখ ডোজ টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব টিকা আমরা জনগণকে দিয়েছি। তারা (যুক্তরাষ্ট্র) জানিয়েছেন, আগামীতে আরও টিকা লাগলে তারা দেবেন।

মন্ত্রী জানান, টিকা পরিবহনের জন্য ১৮টি ফ্রিজার ভ্যান দিয়েছে যুক্তরাষ্ট্র, প্রশিক্ষণের জন্য সহায়তা করেছে। আগামীতেও এটা তারা অব্যাহত রাখবেন। আমরা আশা করি মার্কিন জনগণের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে। আন্ডার সেক্রেটারি নুল্যান্ড বলেন, “বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সুসম্পর্ক আরো সম্প্রসারণ করতে চায় আমেরিকা। বাংলাদেশ টিকাদান কার্যক্রমে বেশ অগ্রগতি দেখিয়েছে। বাংলাদেশের অনেক মানুষ এরইমধ্যে করোনাভাইরাসের টিকা গ্রহণ করেছেন। যারা বুস্টার ডোজ নিয়েছেন এমন কয়েকজনের সঙ্গে আমরা কথা বলেছি। এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের অংশীদার হতে পেরে আমরা গর্বিত।

মার্কিন এই কর্মকর্তা বলেন, এখানে শিশুরা টিকা পেয়েছে, গ্রামের মানুষ টিকা পেয়েছে, অনেকেই বুস্টার ডোজ পেয়েছে। এটা সহজ ছিল না, বাংলাদেশ কাজটি করে দেখিয়েছে। স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফয়জুল কবীর, বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পেটার ডি হাস এ সময় উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।