ঢাকামঙ্গলবার , ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

১৮ বছর পর যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : জুলাই ১৮, ২০২১
Link Copied!

১৮ বছর পর যুক্তরাষ্ট্রে বিরল রোগ মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর দেখা মিলেছে। দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের বাণিজ্যিক ও সাংস্কৃতিক রাজধানী ডালাসে মাঙ্কিপক্সে আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছে বলে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ওষুধ ও চিকিৎসা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা সিডিসি (সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল)।

সিডিসির বিবৃতিতে বলা হয়েছে, আক্রান্ত ওই রোগী যুক্তরাষ্ট্রের নাগরিক। সম্প্রতি তিনি নাইজেরিয়া থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।

দেশে ফেরার পর শারীরিক অসুস্থতা বোধ করায় হাসপাতালে চিকিৎসা নিতে যান ওই ব্যক্তি। সেখানে ধরা পড়ে- তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত।

মাঙ্কিপক্স একপ্রকার ভাইরাসজনিত অসুখ। ব্যাপক সংক্রামক এ রোগটিকে আক্রান্ত হলে প্রথমে রোগী জ্বর অনুভব করেন এবং তার ‍কিছুদিন কিছুদিন পর জ্বরের পাশাপাশি রোগীর দেহে র‌্যাশ বা ফুস্কুড়ি ওঠে।

চিকিৎসা নিতে বিলম্ব হলে এ রোগে আক্রান্ত রোগীর মৃত্যুও হতে পারে। তবে সঠিক সময়ে চিকিৎসকের শরণাপন্ন হলে ২ থেকে ৪ সপ্তাহের মধ্যেই সেরে যায় মাঙ্কিপক্স।

আক্রান্ত রোগীর নিঃশ্বাসের মাধ্যমে ছড়ায় এ রোগটি। যুক্তরাষ্ট্রে এর আগে সর্বশেষ মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল ২০০৩ সালে।

সিডিসির শুক্রবারের বিবৃতিতে বলা হয়েছে, ডালাসে আক্রান্ত ওই ব্যক্তি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। পাশাপাশি, সংক্রমণের ছড়িয়ে পড়া রোধ করতে যে ফ্লাইটে তিনি নাইজেরিয়া থেকে এসেছিলেন, সেটির অন্যান্য যাত্রীদের সম্পর্কে খোঁজখবর করা হচ্ছে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।