ঢাকাশুক্রবার , ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

স্বপ্নের পদ্ম সেতু উদ্বোধন ২৫ জুন

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : মে ২৫, ২০২২
Link Copied!

নিউজ ডেক্স:  অবশেষে উন্মুক্ত হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতু। আগামী ২৫ জুন সকাল ১০টায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর উদ্বোধন করবেন। আর এ সেতুর নাম পদ্মা নদীর নামেই হবে বলে। জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল মঙ্গলবার দুপুরে গণভবনের সামনে এক ব্রিফিংয়ে পদ্মা সেতুর উদ্বোধনের তারিখ জানিয়ে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী নামণের। কাগজে স্বাক্ষর করেননি। তিনি বলেছেন পদ্মা সেতু পদ্মা নদীর নামেই হবে। এর আগে পদ্মা সেতুর নামকরণ ও উদ্বোধন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে দেখা করেন ওবায়দুল কাদের। আলােচনা শেষে গণভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি । সেতুমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে পদ্ম সেতুর দুটো সামারি (সার সংক্ষেপ) দিয়েছিলাম। একটা পদ্মা সেতু উদ্বোধনের সামারি, যেখানে তিনি ২৫ জুন তারিখ লিখে সই করেছেন। আরেকটি সামারি ছিল পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার । সেটিতে তিনি সই করেননি। তিনি বলেছেন, ‘পদ্ম সেতুর নাম পদ্মা নদীর নামে হবে। এটা আমি অন্য কারাে নামে দেব না। বঙ্গবন্ধু পরিবারের কারাে নামেও হবে না। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে কাদের আমন্ত্রণ জানানাে হবে প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘সবাইকে আমন্ত্রণ জানানাে হবে, যারা বেশি বিরুদ্ধে বলছে, তাদেরকে আগে আমন্ত্রণ জানানাে হবে।’

দক্ষিণ জনপদের সঙ্গে রাজধানীর সরাসরি যােগাযােগ স্থাপনের এই সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার দাবি রয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীদের। নানা অঙ্গন থেকে তাতে সমর্থনও এসেছে। তবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা তাতে সায় দেননি। পদ্মা নদীর বুকে নিজস্ব অর্থায়নে ৩০ হাজার কোটি টাকায় ৬ দশমিক ১৫ কিলােমিটার দীর্ঘ এই সেতুর কাজ ২০১৫ সালের ডিসেম্বরে উদ্বোধন করেছিলেন শেখ হাসিনা। এরপর ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে বসে প্রথম স্প্যান। মাঝে ২২টি খুঁটির নিচে নরম মাটি পাওয়া গেলে নকশা সংশােধনের প্রয়ােজন হয়। তাতে বাড়তি সময় লেগে যায় প্রায় এক বছর। করােনা ভাইরাস মহামারি আর বন্যার মধ্যেও কাজের গতি কমে যায়। সব বাধা পেরিয়ে অক্টোবরে বসানাে হয় ৩২তম স্প্যান । এরপর বাকি স্প্যানগুলাে বসানাে হয়ে যায় অল্প সময়ের মধ্যেই। ঠিক পাঁচ বছরের মাথায় পূর্ণ আকৃতি পায়। স্বপ্নের সেতু, যুক্ত হয় পদ্মার দুই পাড়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।