ঢাকামঙ্গলবার , ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

বিশ্বকাপ ফুটবল ফেবারিট ‘আর্জেন্টিনা-ব্রাজিল’, দলে যারা থাকছেন

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : নভেম্বর ১১, ২০২২
Link Copied!

বিশ্বকাপ ফুটবল ফেবারিট ‘আর্জেন্টিনা-ব্রাজিল’ দলে যারা খেলবেন তাদের তালিকা:

কাতারের বিশ্বকাপ ফুটবল শুরু হতে বাকি মাত্র দুই সপ্তাহ। বিশ্বকাপের দল ঘোষণার শুরু হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মাধ্যমে। সোমবার(৭ নভেম্বর) ২৬ সদস্যের দল ঘোষণা করেন দলটির কোচ তিতে।

ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন কৌতিনহো। দলে সুযোগ পাননি অভিজ্ঞ ডিফেন্ডার মার্সেলো। এছাড়া লিভারপুল তারকা রবার্তো ফিরমিনোরও জায়গা হয়নি স্কোয়াডে।

ফিরমিনো-মার্সেলো বাদ পড়লেও বিশ্বকাপ দিয়ে আবার দলে ফিরেছেন দানি আলভেস ও গ্যাব্রিয়েল জেসুস। দীর্ঘদিন ধরেই দলের বাইরে ছিলেন এই দুই তারকা। কিন্তু বিশ্ব আসরে অভিজ্ঞ দুই খেলোয়াড়ের ওপর ভরসা রেখেছেন ব্রাজিলের কোচ তিতে।

ব্রাজিলের বিশ্বকাপ ফুটবল শুরু হচ্ছে ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে। গ্রুপ ‘জি’তে ব্রাজিলের অপর দুই ম্যাচে ২৮ নভেম্বর সুইজারল্যান্ডের বিপক্ষে আর ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে।

দলে সর্বোচ্চ তিনজন সুযোগ পেয়েছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড এবং জুভেন্টাস থেকে। দুইজন করে আছে পিএসজি, লিভারপুল, আর্সেনাল, ফ্ল্যামেঙ্গো থেকে। একজন করে আছেন ম্যানচেস্টার সিটি, চেলসি, ওয়েস্ট হাম, নিউক্যাসল ইউনাইটেড, পালমেইরাস, পুমাস, সেভিয়া, বার্সেলোনা এবং টটেনহাম হটস্পার্স থেকে।

২৬ সদস্যের ব্রাজিল দল

গোলরক্ষক: অ্যালিসন বেকার (লিভারপুল), এডারসন মোরেস (ম্যানচেস্টার সিটি),ওয়েভারটন (পালমেইরাস)

রক্ষণভাগ: দানিলো (জুভেন্টাস), অ্যালেক্স সান্দ্রো (জুভেন্টাস), দানি আলভেজ (পুমাস), অ্যালেক্স তেয়াস (সেভিয়া), থিয়াগো সিলভা (চেলসি), এডার মিলিতাও (রিয়াল মাদ্রিদ), মার্কুইনহোস (পিএসজি), ব্রেমার (জুভেন্টাস)।

মধ্যমাঠ: কার্লোস ক্যাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), ফ্যাবিনহো (লিভারপুল), ফ্রেড (ম্যানচেস্টার ইউনাইটেড), ব্রুনো গুইমারেস (নিউক্যাসল ইউনাইটেড), লুকাস পাকুয়েতা (ওয়েস্ট হাম), এভারটন রিভেইরো (ফ্ল্যামেঙ্গো)।

আক্রমণভাগ: নেইমার জুনিয়র (পিএসজি), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), রাফিনহা (বার্সেলোনা), অ্যান্থনি (ম্যানচেস্টার ইউনাইটেড), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), গ্যাব্রিয়েল জেসুস (আর্সেনাল), রিচার্লিসন (টটেনহাম হটস্পার্স), পেদ্রো (ফ্ল্যামেঙ্গো), গ্যাব্রিয়েল মার্টিনেল্লি (আর্সেনাল)।

 ৩১ সদস্যের আর্জেন্টিনা দল

কাতার জয় করতে ইতোমধ্যে দল ঘোষণা করেছে  ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই পরাশক্তি। যে দলে নাকি লিওনেল মেসি ছাড়া আর কেউই নিশ্চিত নন। অবশ্য ৪৬ জন ফুটবলার নিয়ে প্রাথমিক দল ঠিক করে রেখেছিলেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। আর সেই তালিকায় আরও কাঁচি চালালেন স্কালোনি। একেবারে ১৫ জন কমিয়ে এবার ৩১ সদস্যতে ছোট করলেন।

আর্জেন্টিনার রেডিও কন্টিনেন্টাল এবং ইএসপিএনের সাংবাদিক স্তেফান এদুল এক টুইট বার্তায় বলেন, ১৪ নভেম্বর আরও ৫ জন বাদ দিয়ে ২৬ জনের চূড়ান্ত দল ঘোষণা করা হবে। তবে অত তর সইতে পারছেন না আলবিসেলেস্তেদের সমর্থকরা। আপাতত ৩১ জনের নামই জানতে উন্মুখ তারা। কে কে আছেন মেসির সঙ্গী? আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনে (এএফএ) ওই ৩১ তারকার নাম জমা হয়েও গেছে।

চলুন জেনে নিই তারা কারা?

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেজ, হেরেনিমো রুলি, ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো

ডিফেন্ডার: নাহুয়েল মোলিনা, গঞ্জালো মন্তিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, হেরমান পেসেলা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস অ্যাকুনা, নিকোলাস তাগলিয়াফিকো, হুয়ান ফয়েত, ফাকুন্দো মেদিনা

মিডফিল্ডার: রদ্রিগো দি পল, লিয়ান্দ্রো পারেদেস, জোভান্নি লো সেলসো, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, গুইদো রদ্রিগেজ, আলেহান্দ্রো গোমেজ, এনজো ফার্নান্দেজ, এজেকিয়েল পালাসিওস

ফরোয়ার্ড: থিয়াগো আলমাদা, লিওনেল মেসি, লাউতারো মার্তিনেজ, আনহেল দি মারিয়া, হুলিয়ান আলভারেজ, পাওলো দিবালা, আনহেল কোরেয়া, হোয়াকিন কোরেয়া ও নিকোলাস গঞ্জালেস। প্রসঙ্গত, ২০ নভেম্বর শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২২ নভেম্বর, প্রতিপক্ষ সৌদি আরব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।