ঢাকাশুক্রবার , ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

বিয়ানীবাজারে ঐতিহাসিক নানকার দিবস পালন

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : আগস্ট ১৯, ২০২২
Link Copied!

বিয়ানীবাজারে ঐতিহাসিক নানকার কৃষক বিদ্রোহ দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ছয় শহীদ কৃষকদের শ্রদ্ধা নিবেদন করে রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও শহীদ পরিবারের স্বজনসহ এলাকাবাসী। উপজেলার তিলপাড়া ইউনিয়নের সানেশ্বর ও উলুউরি গ্রামের মধ্যবর্তী সুনাই নদীর তীরে নানকার স্মৃতিসৌধে শহীদ স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

নানকার স্মৃতিসৌধে একে একে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিয়ানীবাজার উপজেলা পরিষদ, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি বিয়ানীবাজার উপজেলা শাখা, বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ড, তিলপারা ইউনিয়ন কৃষক লীগ, উলুউরি সমাজ কল্যাণ সংঘ, নানকার বিদ্রোহ স্মৃতি পাঠাগার, সানেশ্বর গ্রামবাসীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

পুষ্পার্ঘ্য অর্পন শেষে শহীদ বেদিতে নানকার কৃষক বিদ্রোহ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান।

বিয়ানীবাজার সাংস্কৃতিক কমাণ্ডের সভাপতি আব্দুল ওয়াদুদের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জামাল হোসেন, শিক্ষাবিদ মজির উদ্দিন আনছার, সাবেক শিক্ষক জগদিস চন্দ্র দাস, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি বিয়ানীবাজার শাখার সাধারণ সম্পাদক আনিসুর রহমান, কবি ওয়ালি মাহমুদ, আওয়ামী লীগ নেতা রজিম উদ্দিন, বিয়ানীবাজার জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও বিয়ানীবাজার নিউজ২৪ সম্পাদক আহমেদ ফয়সাল, আওয়ামী লীগ নেতা কেতকি রঞ্জন দাস ও মিন্টু দাস,জগৎজ্যোতি দাস,ছাত্রনেতা গোবিন্দ দাস অমিত  প্রমুখ।

বক্তরা বলেন, অধিকারহীন মানুষের অধিকার আদায়ের জন্য এই অঞ্চলের ৬ জন কৃষক তাদের বুকের তাজা রক্ত দিয়ে জমিদার প্রথা বিলুপ্ত করেন। নানকার প্রজাদের কোনো কিছুতেই স্বাধীনতা ছিল না। যাদের রক্তে রঞ্জিত হয়েছিল সুনাই নদীর পানি তাদের আত্মত্যাগে যদিও জমিদার প্রথা বিলুপ্ত হয়েছে ঠিকই কিন্তু আজ পর্যন্ত কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের মুক্তি মেলেনি।
নানকার আন্দোলনটি যাতে জাতীয়ভাবে উদযাপন করা হয় সেলক্ষ্যে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান শ্রদ্ধা নিবেদন করতে আসা নেতৃবৃন্দরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।