ঢাকামঙ্গলবার , ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

ফিল্ম আর্কাইভের সেমিনার হলে আজাদ রহমান শীর্ষক সেমিনার

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : অক্টোবর ২৬, ২০২২
Link Copied!

অনলাইন ডেক্স: আজাদ রহমান চলচ্চিত্রের গানে শাস্ত্রীয় সংগীত, উচ্চাঙ্গসংগীত, রাগস্ত্রী, ঠুংরী, পাশ্চাত্য ভঙ্গিমা, পাশ্চাত্য সুর, বাদ্যযন্ত্র দ্বারা প্রভাবিত ছিলেন। তিনি আমাদের দেশে অনেক বড় মাপের একজন সুরকার ও সংগীত পরিচালক ছিলেন বলে আলোচকরা মনে করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে অনুষ্ঠিত হয় ‘চলচ্চিত্র সংগীতে আজাদ রহমান’ শীর্ষক সেমিনার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক মো. রাসেল রানা। প্রবন্ধের ওপর আলোচনা করেন ‘চলচ্চিত্র সংগীতে আজাদ রহমান’ শীর্ষক গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান ড. রেজওয়ানা চৌধুরী বন্যা, বিশিষ্ট কণ্ঠশিল্পী মো. খুরশীদ আলম, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কাজী হায়াৎ, বিশিষ্ট গীতিকবি ও চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রফিকউজ্জামান।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামুল কবীর। এ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট পরিচালক ও গবেষকরা।

আগামী ২৭ ও ৩০ অক্টোবর বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের চলচ্চিত্রে দেশাত্মবোধক গানের বৈশিষ্ট্য বিশ্লেষণ এবং ১, ৩, ৭ ও ৯ নভেম্বর হুমায়ূন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ, বাংলাদেশের চলচ্চিত্রে লোকউৎসব: নান্দনিক পরিসর ও তাত্ত্বিক পর্যালোচনা, সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব এবং ওটিটি প্ল্যাটফর্মে বাংলাদেশি চলচ্চিত্র শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।