ঢাকাশুক্রবার , ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

নড়াইলের হিন্দু বাড়িতে হামলার ঘটনায় কলেজ ছাত্র রিমান্ডে,পরিদর্শনে এমপি মাশরাফি

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : জুলাই ১৮, ২০২২
Link Copied!

নিউজ ডেক্স:  নড়াইলের লােহাগড়ায় ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে সামাজিক যােগাযােগমাধ্যম ফেসবুকে বিতর্কিত পােস্ট দেওয়ার অভিযােগে আটক আকাশ সাহার (২৪) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন । গতকাল নড়াইল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর বিচারক মাে. মােরশেদুল আলম রিমান্ড মঞ্জুর করেন। মামলার তদন্ত কর্মকর্তা জানান, আদালতে আসামি আকাশ সাহার সাত দিনের রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে বিজ্ঞ আদালত তিন দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন। গত শুক্রবার বিকালে সামাজিক যােগাযােগমাধ্যম ফেসবুকে দেওয়া একটি পােস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযােগ ওঠে আকাশ সাহার বিরুদ্ধে। বিতর্কিত মন্তব্যের জেরে ওই দিন সন্ধ্যার পর স্থানীয় হিন্দু সমপ্রদায়ের বাড়ি ও মন্দিরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযােগের ঘটনা ঘটে। এ ঘটনায় ধর্মীয় অনুভূতিতে আঘাত করে দাঙ্গা সংঘটনের অভিযােগ এনে সালাহ উদ্দিন কচি বাদী হয়ে লােহাগড়া থানায় আকাশ সাহাকে অভিযুক্ত করে শনিবার রাতে মামলা দায়ের করেন। রাত সাড়ে ১১টায় অভিযুক্ত আকাশ সাহাকে খুলনার ডুমুরিয়া থেকে গ্রেফতার করে পুলিশ। অভিযুক্ত আকাশ সাহা নবগঙ্গা ডিগ্রি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি উপজেলার দিঘলিয়া গ্রামের ব্যবসায়ী অশােক সাহার ছেলে।

এদিকে, শনিবার ক্ষতিগ্রস্ত হিন্দু সমপ্রদায়ের বাড়ি ও মন্দির পরিদর্শন করেছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। তিনি ভুক্তভােগী পরিবারগুলাের প্রতি সমবেদনা জানান ও আর্থিক সহায়তা প্রদান করেন। একই সঙ্গে তালিকা করে ক্ষয়ক্ষতির পরিমাণ ও পরিবারের সঠিক সংখ্যা জানাতে স্থানীয় চেয়ারম্যানকে নির্দেশ দেন। পাশাপাশি দোষীদের শাস্তি নিশ্চিতে ও ক্ষতিপূরণ প্রদানে ভুক্তভােগী পরিবারের প্রতি আশ্বাস দেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাশরাফি বিন মর্তুজা বলেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ। প্রশাসন সর্বদা সচেষ্ট ছিল। অতিরিক্ত পুলিশ, ডিবি, র্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে কাজ করেছেন। পুলিশ প্রশাসনের পাশাপাশি আইন প্রয়ােগকারী সংস্থার সব ইউনিট পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। ভুক্তভােগীদের ক্ষতি যা হয়েছে তা সমাধান করা গেলেই সমাধান হবে না, এ পরিস্থিতিতে তাদের মানসিক ক্ষতিটা কাটিয়ে উঠতে একটু সময় লাগবে। মানসিকভাবে ভীতি কাটিয়ে ওঠার জন্য আমরা তাদের আশ্বস্ত করছি ও চেষ্টা করছি যাতে দ্রুত তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারেন।

সঠিক তদন্ত চাইলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী : ফেসবুকে বিতর্কিত স্ট্যাটাসের জেরে। নড়াইলের দিঘলিয়া সাহাপাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযােগের ঘটনায় আমার অন্তরে রক্তক্ষরণ হচ্ছে। এ জন্য তাে আমরা যুদ্ধ করিনি। আমাদের এ ভাইদের (আক্রান্তদের) যদি বাঁচাতে না পারি। তাহলে আমরা ব্যর্থ- এমন মন্তব্য করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী গতকাল সন্ধ্যা ৬টার দিকে দিঘলিয়ার সাহাপাড়ায় হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের ঘরবাড়ি ও মন্দির পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি। এ সময় প্রশাসনকে সঠিক তদন্ত করে জড়িতদের শাস্তির আওতায় নিয়ে আসার দাবি জানান তিনি। তার সঙ্গে ছিলেন নাগরিক আন্দোলনের আহ্বায়ক জুনায়েদ সাকী। পরিকল্পিত অপতৎপরতা নড়াইলের লােহাগড়া উপজেলার দিঘলিয়ায় হিন্দুদের ঘরবাড়ি দোকান পাটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযােগের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ জাসদ। গতকাল দলটির সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এক যুক্ত বিবৃতিতে বলেন, ঘটনা পরম্পরায় মনে হয়, দেশে বিরাজমান সাম্প্রদায়িক সমপ্রীতি নস্যাৎ করে সাম্প্রদায়িক বিভেদ-বিশৃঙ্খলা-হানাহানি সৃষ্টি করতে একটি বিশেষ মহল পরিকল্পিতভাবে এই অপতৎপরতা চালাচ্ছে।

সরকারের নীতিগত দুর্বলতার কারণেই এমন ঘটনা বার বার ঘটছে। আমরা ধর্মীয় ও সামাজিক সমপ্রীতি বিনষ্টের এরূপ ঘটনার প্রতিবাদ ও তীব্র নিন্দা জানাই। বাসদের বিক্ষোভ নড়াইলে এক যুবকের ফেসবুক পােস্টকে কেন্দ্র করে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরােজের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য জুলফিকার আলী, ঢাকা মহানগর বাসদ নেতা আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন ও ছাত্রফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ। প্রশাসন ও সরকার দলের নেতা-কর্মীদের উসকানিতে দেশের বিভিন্ন স্থানে অব্যাহত সামপ্রদায়িক সন্ত্রাসের ঘটনা ঘটছে দাবি করে বক্তারা বলেন, গত ১৫ জুলাই নড়াইলের লােহাগড়া উপজেলার দীঘলিয়ায় এক যুবকের ফেসবুক পােস্টকে কেন্দ্র করে ধর্মীয় অবমাননার অজুহাতে সাহাপাড়ায় সংখ্যালঘু সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি ঘর, ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযােগের সময় পুলিশ ও আওয়ামী লীগ নেতারা উপস্থিত থাকলেও তারা থামানাের চেষ্টা করেনি, উল্টো উসকানি দিয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।