ঢাকামঙ্গলবার , ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

বেআইনি জমি দখল প্রতিরোধে আসছে নতুন আইন: দলিল যার, জমি তার-ভূমি মন্ত্রী

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০২২
Link Copied!

বেআইনি জমি দখল প্রতিরোধে আইন আসছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আগামী বছরের জানুয়ারি থেকে ই-নামজারি ব্যবস্থার মতো সারা দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাতেও শতভাগ ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, এই আইনের খসড়া পরীক্ষণের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। এরপর আইন প্রণয়নের জন্য সংসদে পাঠানো হবে। কেউ যত বছরই জোর করে কোনো জমি দখল করে রাখুক না কেন, যথাযথ দলিলাদি ছাড়া বেআইনি দখলদারের মালিকানা এই আইনে কখনোই- তা স্বীকৃতি দেওয়া হবে না। এই আইন প্রণয়নের পর জমি দখল সংক্রান্ত হয়রানি উল্লেখযোগ্য হারে কমে আসবে বলে আশা ভূমিমন্ত্রীর।

উল্লেখ্য, বর্তমানে নামজারির ক্ষেত্রে সবকিছু ডিজিটাল করা হয়েছে। ই-নামজারি ব্যবস্থায় আবেদন, ফি প্রদান এবং আবেদন মঞ্জুর শেষে প্রয়োজনীয় দলিলাদি (ডিসিআর ও খতিয়ান সংগ্রহ প্রক্রিয়া) এখন ডিজিটাল। আগামী পহেলা অক্টোবর থেকে ই-নামজারির ক্ষেত্রে নগদ টাকায় কোনো ফি জমা দেওয়া যাবে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।