ঢাকাশুক্রবার , ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

করোনার টিকা নেওয়ার পর পিরিয়ডের সমস্যা হতে পারে কী?

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : জুলাই ১৮, ২০২১
Link Copied!

সাধারণ মানুষের কাছে করোনার টিকা নেওয়ার আগ্রহ বাড়ছে। সরকারি ভাবেও ৩৫ বছরের বেশি নাগরিকদের টিকা দেওয়া হচ্ছে। টিকা নেওয়ার পরে মাথা ব্যথা, ক্লান্তি, শরীরে ব্যথা এবং জ্বরের মতো কিছু পার্শ্বপ্রতিক্রিয়া খুবই সাধারণ।

তবে অনেক মহিলাকে টিকা নেওয়ার পরে পিরিয়ড সংক্রান্ত সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে। জেনে নিন এই ব্যাপারে বিশেষজ্ঞরা কী বলছেন।

টিকা নেওয়ার পরে পিরিয়ডের উপর প্রভাব

৩৫ বছর বয়সী এক ভারতীয় মহিলা জানিয়েছেন, টিকা নেওয়ার পরে পিরিয়ডের সময় তাঁর প্রচন্ড যন্ত্রণা হয়েছিল। তিনি কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ মার্চ মাসে এবং দ্বিতীয় ডোজ মে মাসে গ্রহণ করেছিলেন। প্রথম ডোজের কিছুদিন পরেই পিরিয়ডের ডেট ছিল, তবে দ্বিতীয় ডোজের সময় তাঁর মাসিক চলছিল। ডোজ নেওয়ার পরে প্রচুর ব্যথা হয়েছিল এবং ১০ দিনেরও বেশি সময় ধরে ব্লিডিং হয়েছিল।

বিশেষজ্ঞ মতামত

বিশেষজ্ঞদের মতে, এই বিষয় নিয়ে খুব বেশি কথা হয়নি এবং অনেকে এ সম্পর্কে অবগত নয়। তবে স্ট্রেস বা পর্যাপ্ত ঘুমের অভাব পিরিয়ডকে প্রভাবিত করতে পারে। মহামারীর কারণে অনেকে মানসিক চাপে ছিলেন বা আছেন, যার কারণে পিরিয়ডের সমস্যা মহিলাদের মধ্যে দেখা যাচ্ছে।

তাদের মতে, এগুলো সব অস্থিতিশীল পার্শ্ব প্রতিক্রিয়ায় হতে পারে। এই রকম পার্শ্ব প্রতিক্রিয়ার তুলনায় টিকা নেওয়ার উপকারিতা বেশি এবং মহিলাদের কোনও দ্বিতীয় চিন্তা না করে শিগগিরই টিকা গ্রহণ করা উচিত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।