ঢাকামঙ্গলবার , ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং এ বিভাগ সেরা পুরস্কার পেয়েছে- ছোটদেশ কমিউনিটি ক্লিনিক

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : নভেম্বর ৪, ২০২২
Link Copied!

বিভাগ সেরা পুরস্কার পেয়েছে-বিয়ানীবাজারের ছোটদেশ কমিউনিটি ক্লিনিক

বিশেষ প্রতিনিধিঃ কমিউনিটি ক্লিনিক এর  ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং-এ সিলেট বিভাগীয় পর্যায়ে সেরা কমিউনিটি রেজিষ্ট্রেশন -২০২২ পুরস্কার গ্রহণ করেছে বিয়ানীবাজার উপজেলার ছোটদেশ কমিউনিটি ক্লিনিক

বুধবার(২ অক্টোবর) দুপুরে ঢাকায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক এমপি, বঙগবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদসহ স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালিক এমপিসহ অনুষ্ঠানের অতিথিরা বিভাগের সেরা পুরস্কার তুলে দেন।
বিয়ানীবাজারের পুরস্কার গ্রহণ করেন, সিলেট জেলা সিভিল সার্জন ডা. এস.এম শাহরিয়ার, বিয়ানীবাজার উপরজলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোঃ দেলোয়ার হোসেন, ও ছোটদেশ কমিউনিটি ক্লিনিক এর কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার ( সিএইচসিপি) মাহবুবুর রহমান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ দেলোয়ার হোসেন বলেন, গ্রাম থেকে প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিকগুলো স্বাস্থ্যসেবা প্রদান করছে। সেবাদানের এই অবস্থান থেকে ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং-এ বিভাগীয় পর্যায়ে সেরা কমিউনিটি রেজিষ্ট্রেশন -২০২২ পুরস্কার গ্রহণ করেছে উপজেলার ছোটদেশ কমিউনিটি ক্লিনিক। বিয়ানীবাজারবাসীকে উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বশীলরা কাজ করছেন।

মাহবুবুর রহমান বলেন ,এ অর্জন আমার নয় এ অর্জন গোটা স্বাস্থ্য বিভাগের। সরকার ও জনগণের সমন্বিত প্রচেষ্টায় পরিচালিত কমিউনিটি ক্লিনিকের একজন কর্মী মাত্র। প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য। কমিউনিটি গ্রুপ এবং সাপোর্ট গ্রুপের সহযোগিতা পেলে আরো উন্নত হবে বিয়ানীবাজারে প্রত্যেকটা কমিউনিটি ক্লিনিক। কমিউনিটি ক্লিনিকে সরকারি ছুটির দিন ছাড়া সপ্তাহের অন্যান্য দিন সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত সেবা দেয়া হয়। প্রতিটিতে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী (সিএইচসিপি), একজন স্বাস্থ্য সহকারী (এইচএ) ও একজন পরিবার কল্যাণ সহকারী (এফডব্লিউএ) থাকেন। এসব ক্লিনিক মাতৃত্বকালীন, গর্ভকালীন ও প্রসূতি সেবা, শিশুদের যাবতীয় রোগের সমন্বিত চিকিৎসা, প্রজনন স্বাস্থ্যসেবা, পরিবার পরিকল্পনা ও সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই), নবদম্পতিদের রেজিস্ট্রার, গর্ভবতী মা, জন্ম-মৃত্যু, প্রসবের সম্ভাব্য তারিখ (ইডিডি) নিবন্ধীকরণের কাজ করে। পুষ্টিবিষয়ক শিক্ষা ও পুষ্টিকর অতিরিক্ত খাদ্য সরবরাহ, স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা বিষয়ক শিক্ষা ও পরামর্শ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অটিজম ও জটিল রোগের জন্য উন্নততর স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে রেফার করা, এলাকায় একটি কার্যকরী এমআইএস তথ্যের উৎস তৈরির সেবাগুলো প্রদান করা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।