ঢাকামঙ্গলবার , ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

এবার চীনের গবেষণাগার পরিদর্শন করতে চায় ডব্লিউএইচও

পঞ্চবাণী অনলাইন ডেস্ক
আপডেট : জুলাই ১৮, ২০২১
Link Copied!

করোনার উৎস অনুসন্ধানে এবার চীনের ভাইরাস ও অন্যান্য জীবাণুবিষয়ক গবেষণাগারসমূহ পরিদর্শন করতে দেশটিতে দ্বিতীয় দফায় প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ফ্রান্সের বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এক সংক্ষিপ্ত ব্রিফিঙে বলেন, ‘করোনার উৎস অনুসন্ধান বিষয়ক গবেষণার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহের কাজটি এখনও সম্পূর্ণ হয়নি।’

‘চীনে দ্বিতীয় দফায় একটি প্রতিনিধি দল পাঠানোর প্রয়োজন বোধ করছে ডব্লিউএইচও। এ দফায় চীনের উহান শহরসহ যেসব অঞ্চলে জীবাণু গবেষণা সংক্রান্ত ল্যাবরেটরিসমূহ আছে, সেগুলো পরিদর্শন করা হবে।’

‘তার পাশাপাশি, উহানসহ যেসব অঞ্চলে প্রথম পর্যায়ে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল, সেসব অঞ্চল সম্পর্কিত তথ্য এবং উহানের সি ফুড মার্কেট, যেখানে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগীর সন্ধান মিলেছিল, সেই মার্কেটটি সম্পর্কেও বিস্তারিত ও অনুপুঙ্খ তথ্য প্রয়োজন আমাদের।’

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ডিসেম্বরে দেশটির হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল উহানে।

উহানের সি ফুড মার্কেটে গৃহপালিত ও সামুদ্রিক প্রাণী ছাড়াও বিভিন্ন বন্য প্রাণীর মাংস বিক্রি হতো। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী- বাদুড়, প্যাঙ্গোলিন বা এই জাতীয় কোনো বন্য প্রাণী থেকে মানবদেহে প্রথম সংক্রমিত হয় সার্স-কোভ-২ বা ভাইরাস, যা পরে সাধারণভাবে পরিচিতি পায় নভেল বা নতুন করোনাভাইরাস নামে।

দেশটির সরকারের পক্ষ থেকে আরও বলা হয়েছে, উহানে প্রথম যে ব্যাক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন, সি ফুড মার্কেটে তার নিয়মিত যাওয়া-আসা ছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পঞ্চবানী.কম এ  লিখতে পারেন আপনিও। খবর, ফিচার, ভ্রমন, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি, খেলা-ধুলা। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন   newsdeskpb@gmail.com   ঠিকানায়।